শিলই ইউনিয়ন পরিষদ অফিস পরিদর্শন প্রতিবেদন
উপজেলা: মুন্সিগঞ্জ সদর, জেলা- মুন্সীগঞ্জ
২২/০৬/২০২২ খ্রিঃ তারিখ শিলই ইউনিয়ন পরিষদ অফিস পরিদর্শন করি। পরিদর্শনকালে উপজেলা নির্বাহী অফিসার, জনাব -----------------, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জনাব মোঃ
পারভেজ মৃধা, ইউনিয়ন পরিষদের মেম্বারগণ এবং ইউনিয়ন পরিষদের সচিব উপস্থিত ছিলেন। ইউনিয়ন পরিষদের কয়েকটি রেজিস্টার ও সার্বিক অবস্থা নিম্নে পর্যালোচনা করা হলোঃ
১. মৌলিক তথ্যঃ
১.১. ওয়ার্ড সংখ্যা: ০৯
১.২. এ অফিসের আওতাধীন মোট মৌজার সংখ্যা :০৫
১.৩. ইউনিয়নের আয়তন: ১০.১৩ (বর্গ কিমি)
১.৪. মোট গ্রাম/মহল্লার সংখ্যা: ০৭
১.৫. হাট বাজার:
১.৬. রাস্তাঃ কাঁচা ৩৭ কিঃমিঃ, পাকা ১২কিঃমিঃ
১.৭. মোট জনসংখ্যা : (জন)
পুরুষ |
মহিলা |
মোট |
শিক্ষার হার |
৬,৫০০ |
৬,৪০০ |
১২,৯০০ |
৭০% |
১.৮. শিক্ষা সংক্রান্ত :
কলেজ |
হাই স্কুল |
সরকারি প্রাথমিক বিদ্যালয় |
মাদ্রাসা |
অন্যান্য |
- |
০১ |
০৫ |
০১ |
- |
১.৯. ধর্মীয় প্রতিষ্ঠান :
মসজিদ |
মন্দির |
গীর্জা |
অন্যান্য |
২৭ |
- |
- |
- |
১.১০. ইউনিয়ন পরিষদের নিজস্ব মালিকানাধীন ০.২৫ একর ভূমির মধ্যে ৫ কক্ষ বিশিষ্ট পুরাতন ভবনে ইউনিয়ন পরিষদ অফিসের কার্যক্রম চলছে। তন্মধ্যে ১ টি তথ্য সেবা কেন্দ্র, বিআরডিবি ----টি, এলজিইডি ----টি, জনস্বাস্থ্য ----টি, আনসার ভিডিপি ----টি, প্রণি সম্পদ ----টি, বিশ্রামাগার ---- টি, চেয়ারম্যান ১টি, ইউপি সচিব ১ টি, ইউনিয়ন ভূমি অফিস ---- টি কক্ষ ব্যবহার করছে এবং ---- টি কক্ষ অবশিষ্ট আছে। গ্রাম আদালত ১টি, ষ্টোর রুম ১টি
১.১১. দর্শনীয় স্থান: পদ্মার অববাহিকায় অবায়িত ফসলি জমি যেখানে প্রকৃতি তার আপন মহিমা ভাসচর।
২.জনবলঃ
২.১. কর্মকর্তা ও কর্মচারীঃ
ক্রঃ নং |
নাম ও পদবী |
শিক্ষাগত যোগ্যতা |
জন্ম তারিখ |
যোগদানের তারিখ |
১. |
মোঃ আজিজুল হক |
এম.এস.সি |
১২/০২/১৯৭১ |
০৬/০৬/২০২১ |
২. |
ইশরাত জাহান |
এম.বি.এ |
১৬/১১/১৯৯৩ |
০১/১০/২০২০ |
২.২. গ্রাম পুলিশদের তথ্যঃ
ক্রঃ নং |
পদের নাম |
মঞ্জুরীকৃত পদ |
বর্তমানে কর্মরত |
শূন্যপদ |
শূন্য থাকার কারণ |
১. |
দফাদার |
০১টি |
- |
০১ |
অবসর |
২. |
মহল্লাদার |
৯টি |
৭ |
০২ |
মৃত ও অবসর |
৩. রেজস্টার ও নথিসমূহ:
৩.১. হাজিরা বহিঃ ইউনিয়ন পরিষদের সচিবের হাজিরা বহি পরীক্ষায় দেখা যায় যে, হাজিরা বহিতে আগমন ও প্রস্থানের সময় উল্লেখ করা হচ্ছে তবে নৈমিত্তিক ছুটি সংক্রান্ত কলাম পূরণ করা হচ্ছে না। নৈমিত্তিক ছুটি সংক্রান্ত কলাম পূরণ করার জন্য ইউপি সচিবকে নির্দেশ দেয়া হলো।
৩.২. (ক) জন্ম নিবন্ধন রেজিস্টারঃ ২০২১ সনে ৭৮১ জন ছেলে এবং ৭৬৯ জন মেয়ে শিশুর তথ্যাদি লিপিবদ্ধ করা হয়েছে। ২০২২ সালে ১২৯০ জন ছেলে এবং ১২৪২ জন মেয়ে শিশুর জন্ম তথ্য লিপিবদ্ধ আছে।
(খ) মৃত্যু নিবন্ধন রেজিস্টারঃ ২০২১ সনে ৫ জন, ২০২২ সনে ১১ জনের মৃত্যু তথ্যাদি লিপিবদ্ধ করা হয়েছে।
(গ) ২০২০-২০২১ অর্থবছরে জন্ম ও মৃত্যু নিবন্ধন হতে আদায়কৃত অর্থের পরিমান: ১৮৪৭৫/-
(ঘ) আদায়কৃত অর্থ সরকারি কোষাগারে জমা দেওয়া হচ্ছে কি না? হ্যা
(ঙ) সনদ সংশোধনীর আবেদন পেন্ডিং এর সংখ্যা: ৮৮
৩.৩. পত্র প্রাপ্তি রেজিস্টার:০১/০৭/২০২১ তারিখ থেকে ১২/০৬/২০২২ তারিখ পর্যন্ত প্রাপ্ত পত্রের সংখ্যা ৭০ টি। রেজিস্টারের সকল কলাম সঠিকভাবেপূরণ করা হচ্ছে/হচ্ছে না।
৩.৪. পত্র জারী রেজিস্টার: ০১/০৭/২০২১ তারিখ থেকে ২১/০৬/২০২২ তারিখ পর্যন্ত প্রেরিত পত্রের সংখ্যা ১২০ টি। রেজিস্টারের সকল কলাম সঠিকভাবেপূরণ করা হচ্ছে/হচ্ছে না।
৩.৫. গার্ড ফাইল: গার্ড ফাইল সঠিকভাবে সংরক্ষিত হচ্ছে/হচ্ছে না। (হ্যা)
৩.৬. পিয়ন বহি: প্রেরিত পত্রে গতিবিধি নোট করা হচ্ছে/হচ্ছে না। অফিস সহায়কের নাম পিয়ন বইতে লেখা হয়/হয় না।
৩.৭. স্থায়ী সম্পত্তির রেজিস্টার: রেজিস্টারটি সঠিকভাবে ব্যবহৃত হচ্ছে কি না?
৩.৮. আসবাপত্র রেজিস্টার: রেজিস্টারটি সঠিকভাবে ব্যবহৃত হচ্ছে কি না? (হ্যা)
৩.৯. হাটবাজার রেজিস্টার: রেজিস্টারটি সঠিকভাবে ব্যবহৃত হচ্ছে কি না?
৩.১০. রেজুলেশন বহি (সভা সংক্রান্ত তথ্য ):
সাল |
সাধারণ সভা |
বাজেট সভা |
স্থায়ী কমিটির সভা |
২০২০ |
১২ |
১ |
৬ |
২০২১ |
১২ |
১ |
৬ |
৩.১১. ক্যাশ বহিঃ
তহবিলের নাম |
হিসাব নম্বর |
ব্যাংক ও শাখার নাম |
স্থিতির পরিমাণ |
মন্তব্য |
১% (ভূমি কর) |
৩৭০৯৩৩৩০১১১৭৬ |
সোনালী ব্যাংক |
৫,৯১২/- |
|
রাজস্ব (নিজস্ব আয়) |
০২০০০০৪৭৯১৫৮৩ |
অগ্রনী ব্যাংক |
৪৪,৩৮১/- |
|
এলজিএসপি-০৩ |
৩৭০৯৩৩৩০০৬৯১১ |
সোনালী ব্যাংক |
৮৪,৬২৪/- |
|
জন্ম মৃত্যু নিবন্ধন |
০২০০০০৪৭৯৬৫১৯ |
অগ্রনী ব্যাংক |
৫,৯০৮.২৫/- |
|
ইউনিয়ন উন্নয়ন সহায়তা তহবিল |
৩৭০৯৩০২০০১৫৯৩ |
সোনালী ব্যাংক |
৪,৬৪,৭০০/- |
|
৩.১২. হোল্ডিং ট্যাক্স সম্পর্কিত:
ক) মোট হোল্ডিংয়ের সংখ্যাঃ
খ) সর্বশেষ কর নির্ধারণের বছরঃ
গ) ২০২১-২০২২ অর্থবছরে হোল্ডিং ট্যাক্স সংক্রান্ত তথ্যাবলিঃ
চলতি অর্থবছরে নির্ধারিত কর |
বকেয়া দাবী |
মোট হাল আদায় |
মোট বকেয়া আদায় |
হাল ও বকেয়া আদায় |
অনাদায়ী পরিমান |
আদায়ের হার (%) |
মন্তব্য |
৪,৪৫,০০০/- |
৪৫,০০০/- |
৩৪,৭০০/- |
৩৫,০০০/- |
৩,৮২,০০০/- |
১,০৮,০০০/- |
৭৭% |
|
৩.১৩. গ্রাম আদালতঃ
২০২১-২০২২ অর্থবছরে মামলার সংখ্যা |
নিস্পত্তির সংখ্যা |
পেন্ডিং মামলার সংখ্যা |
পেন্ডিং থাকার কারণ |
০৫ |
০২ |
০৩ |
বিচারাধীন |
৩.১৪. অডিট সংক্রান্তঃ
পূর্ববর্তী অর্থবছরে অডিট আপত্তির সংখ্যা |
বর্তমান অর্থবছরে অডিট আপত্তির সংখ্যা |
মোট অডিট আপত্তির সংখ্যা |
অডিট আপত্তির জবাব প্রেরণের সংখ্যা |
মোট অডিট আপত্তি নিস্পত্তির সংখ্যা |
পেন্ডিং অডিট আপত্তির সংখ্যা |
০০ |
০০ |
- |
- |
- |
- |
৩.১৫. বাজেট সংক্রান্তঃ
চলতি অর্থবছরের বাজেট ঘোষণার তারিখ |
উন্নয়ন তহবিল হতে প্রাপ্ত আয় |
উন্নয়ন তহবিল হতে ব্যয় |
উদ্বৃত্ত/ঘাটতি |
রাজস্ব তহবিল হতে প্রাপ্ত আয় |
রাজস্ব তহবিল হতে ব্যয় |
উদ্বৃত্ত/ঘাটতি |
মোট উদ্বৃত্ত/ঘাটতি |
২৯/০৫/২০২২ |
৪,৬৪,৭০০/- |
- |
- |
৬,০০,০০০/- |
৬,০০,০০০/- |
- |
- |
৩.১৬. প্রকল্প বাস্তবায়নঃ (এডিপি সাধারণ/এডিপি বিশেষ/রাজস্ব থেকে বরাদ্দ প্রকল্পগুলি হতে দ্বৈবচয়ন পদ্ধতিতে বাছাই করে যে কোন ১/২ টি পরীক্ষা)
অর্থ বছর |
পূর্ববর্তী জের |
প্রাপ্ত অর্থ (১ম কিস্তি) |
প্রাপ্ত অর্থ (২য় কিস্তি) |
প্রাপ্ত অর্থ (৩য় কিস্তি) |
প্রাপ্ত অর্থ (৪র্থ কিস্তি) |
মোট প্রাপ্ত অর্থ |
গৃহীত প্রকল্প সংখ্যা (টেন্ডার+ পিআইসি) |
বাস্তবায়িত প্রকল্প সংখ্যা |
প্রাক্কলিত ব্যয় |
প্রকল্প ব্যয় |
বাস্তবায়ন অগ্রগতি (%) |
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
৩.১৭. ইউনিয়ন ডিজিটাল সেন্টারঃ
ক) ইউনিয়ন ডিজিটাল সেন্টার উদ্যোক্তার সংখ্যাঃ পুরুষ: ০১ নারী: ০১ মোট: ০২
খ) উদ্যোক্তাদের সাথে বর্তমান চেয়ারম্যানের চুক্তিপত্র হয়েছে কি না: হ্যা
গ) গত মাসে উদ্যোক্তাদের আয়=৪৫,০০০/- (টাকা):
ঘ) গত মাতে সেবা গ্রহীতার সংখ্যা: ৫৫০ জন
ঙ) ইউনিয়ন ডিজিটাল সেন্টার হতে প্রদত্ত সেবার সংখ্যা: ৩০টি
চ) উদ্যোক্তাগণ দৈনিক আয় ও সেবা অনলাইনে আপলোড করে কি না: হ্যা
ছ) ইনফো সরকার প্রকল্প হতে স্থাপিত ইন্টারনেট সার্ভার সচল আছে কি না: হ্যা
৪. অন্যান্য তথ্যাবলিঃ
ক) উন্নয়নমূলক কর্মকান্ডঃ এ ইউনিয়ন পরিষদের আওতাধীন ২০২১-২০২২ অর্থ বৎসরে ১৩টি উন্নয়নমূলক প্রকল্প বাস্তবায়িত হয়েছে। প্রাক্কলিত বাজেট ২০,০২,৬৭৭ টাকা।
খ) স্ট্যান্ডিং কমিটি (১৩) টি গঠিত হয়েছে কি না: হ্যা
গ) স্ট্যান্ডিং কমিটির সভা নিয়মিত হয় কি না: হ্যা
ঘ) স্ট্যান্ডিং কমিটি কার্যকর আছে কি না: হ্যা
ঙ) মহিলা সদস্যগণ সভায় নিয়মিত উপস্থিত থাকেন কি না: হ্যা
চ) উন্নয়ন সংক্রান্ত কাজে মহিলা সদস্যগণের অংশগ্রহণ কত ভাগ: ৩৫
ছ) উপকারভোগী নির্বাচনে মহিলা সদস্যগণের অংশগ্রহণ কত ভাগ: ৩৫
জ) নোটিশ বোর্ডে বিভিন্ন তথ্যাদি যেমন সভার নোটিশ, উন্নয়ন প্রকল্প, হাট বাজার নিলাম বিজ্ঞপ্তি, বাজেট, ভিজিডি, ভিজিএফ, বয়স্ক, বিধবা ইত্যাদি ভাতা ভোগীদের তালিকা প্রদর্শন করা হয় কি না: হ্যা
ঝ) প্রকল্প বাস্তবায়ন তদারকিতে বিধি অনুযায়ী কমিটি গঠন করা হয় কি না: হ্যা
ঞ) ইউনিয়ন পরিষদের সকল আয় বাবদ প্রাপ্ত অর্থ যেমন ট্যাক্স আদায়, হাট-বাজার নিলাম, লাইসেন্স প্রদান ও নবায়ন অথবা অন্যান্য আয় নিয়মিতভাবে ব্যাংকের মাধ্যমে লেনদেন করা হয় কি না: হ্যা
ট) কর্মরত গ্রাম পুলিশদের বেতন-ভাতাদি নিয়মিত পরিষোদ করা হয় কি না: হ্যা
ঠ) কর্মরত গ্রাম পুলিশগণ পোষাক ও সরঞ্জামাদি সঠিকভাবে পেয়েছেন কি না: হ্যা
ড) ইউনিয়নে সকলের জন্য স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করার জন্য কি কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে: হ্যা
ঢ) করোনা ও ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনামূলক প্রচার প্রচারণার গৃহীত পদক্ষেপ: হ্যা
ন) চেয়ারম্যান প্যানেল প্রস্তুত করা আছে কি না: হ্যা
ত) মাসিক সভার তারিখ নির্ধারণ করা আছে কি না: হ্যা
থ) গ্রাম আদালতের সাপ্তাহিক তারিখ নির্ধারণ করা আছে কি না: হ্যা
৫. সার্বিক মন্তব্যঃ
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস